Thursday, May 5, 2016

পুরো একটি নদীকে কয়েক ইঞ্চি পাইপে বন্দি করে ফেলল। ঢাকা ওয়াসা কর্তৃক নদীর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্থ করে এ নির্মান কাজ ।



ঢাকা ওয়াসা ঢাকার জনগনের পয়:নিষ্কাশন পানি সরবারহের কাজে নিয়েজিত। অতীতে ঢাকার খালগুলো ধ্বংসের অন্যতম কারণ ছিল ঢাকা ওয়াসার কার্যক্রম। ওয়াসা খালগুলোকে বক্সকালভার্ট তৈরি করেছে। আর এখন ঢাকার পাশে একটি গ্রামে তাদের আয়রন রিমুভ প্ল্যান্ট ও ৪৬টি গভীর নলকূপ তৈরি করতে গিয়ে পুরো একটি নদীকে কয়েক ইঞ্চি পাইপে বন্দি করে ফেলল। ঢাকা ওয়াসা কর্তৃক নদীর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্থ করে এ নির্মান কাজ









বাংলাদেশ পানি আইন, ২০১৩; জাতীয় নদী রক্ষা কমিশন আইন, ২০১৩, ২০১৩; মহানগরী, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সকল পৌর এলাকার খেলার মাঠ, উন্মুক্ত স্থান, উদ্যান এবং প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন ২০০০; পানি সম্পদ পরিকল্পনা আইন ১৯৯২; বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড আইন, ২০০০; গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট অর্ডিন্যান্স ১৯৮৫; বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫; ; The Canal Act 1864; The Embankment and Drainage Act 1952; পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন ১৯৯৬; রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন ২০১০; The Ports Act 1908; The Public Parks Act 1904; The Irrigation Act 1876; The Tanks Improvement Act 1939; The Cantonments Act 1924; The Territorial Waters and Maritime Zones Act 1974; স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯; স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯; স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন বিরোধী।


ঢাকা ওয়াসার মত একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান যদি নদী দখল ও ধ্বংসের মত এই রকম কাজে লিপ্ত হয় । তবে দেশের নদী রক্ষায় কোন আশার আলো নেই। অবিলম্বে নদীর স্বাভাবিক প্রবাহ রক্ষার স্বার্থে এই পাইপ সরিয়ে আগের অবস্থায় ফিরিয়ে আনতে হবে।





No comments:

Post a Comment