Sunday, May 15, 2016

এই এক রপ্তানী হয়ে যাওয়া নদী।

 এই এক রপ্তানী হয়ে যাওয়া নদী। গত ত্রিশ বছরে যারা নদীর পাড়ে বসবাস পাড়ে বসবাস করেছেন, তারা জানেন। কি করে পোশাক রপ্তানীর নামে নদীটি রপ্তানী হয়ে গেছে ইউরোপ-আমেরিকার বাজারে। শুধু যে নদী রপ্তানী হয়েছে তা নয়। রপ্তানীকারকরা নদীর উপর নির্ভরশীল মানুষগুলো জীবন জীবিকাকে করেছে বিপন্ন।




দ্বিতীয় ছবিটি বিশ্ব বিখ্যাত ব্যান্ডের পোষাক তৈরি কারখানার নদীতে রঙিন পানি ফেলার ছবি। যদিও তাদের দাবী তারা শতভাগ নিরাপদ কারখানায় পোষাক তৈরি করছে। তাদের দাবী শ্রমিকদের নিরাপত্তার পাশাপাশি পরিবেশের বিষয়ে তারা সচেতন। তার নমুনা এই ছবিগুলো। ব্যবসার নৈতিকতা আর দ্বায়বদ্ধতার যতটা দৌড় তিন তারকা হোটেলের আর ওয়েব সাইটে দেখা যায়। তার শতভাগ বিপরতী চিত্র বাস্তবে। ইটিপি (একটি প্রসেস যার মাধ্যমে ইন্ডাস্ট্রি এর অপরিশোধিত পানি পরিশোধিত করে ) এটি কত সময় চলে তার উত্তর যত সময় অডিট চলে তত সময়ই চলে। 

এখনও বর্ষায় নদীতে পানি আসে। কিন্তু সচ্ছ সেই পানি কোম্পানীর রঙে রঙ্গিন হয়ে যায়। কোটি কোটি লিটার সচ্ছ পানি কি করে গুটি কয়েক ব্যক্তির সম্পদের রঙে রঙিন হয় তারই ছবি এ নদী।
এ নদী শুধু মালিকের সম্পদের রঙিন জলছাপ বয়ে নিয়ে যাচ্ছে তা নয়। এ কালো পানির আড়ালে বয়ে নিয়ে যাচ্ছে লক্ষ লক্ষ মানুষের জীবিকা বিপন্ন করার বুক চাপা কান্না ।

আমার পোষাক রাপ্তনী করি। নিশ্চয়ই পোষাক রপ্তানীর আড়ালে আমাদের নদী, কৃষি,জমি,পানি, জীবন-জীবিকা,স্বাস্থ রপ্তানী করতে চাই না। কোম্পানীর এই অত্যাচার বন্ধে রাষ্ট্রের আইন থেকে দুনিয়াব্যাপী সকল আইন,বিধি,নীতি সবই আমাদের পক্ষে। আসুন সোচ্চার হই। রুখে দেই কোম্পানীর রঙিন পানির সন্ত্রাস।

No comments:

Post a Comment